দেশে গ্যাসের চাহিদা পূরণের জন্য স্পট মার্কেট থেকে ১২৪১ কোটি ৪৮ লাখ ৬৭ হাজার ১৯২ টাকা টাকা ব্যয়ে এক কার্গো এলএনজি আমদানির উদ্যোগ নিয়েছে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ। দেশের একটি অনলাইন পত্রিকার সূত্র অনুসারে, দিনে দিনে দেশে গ্যাসের চাহিদা কমে যাচ্ছে।

এ অবস্থায় কাতার গ্যাস ও ওমান ট্রেডিং ইন্টারন্যাশনাল-এর সঙ্গে দুটি দীর্ঘমেয়াদি চুক্তির মাধ্যমে এলএনজি আমদানির পাশাপাশি স্পট মার্কেট থেকেও এলএনজি ক্রয় করা হচ্ছে।

স্পট মার্কেট থেকে এলএনজি ক্রয়ের লক্ষ্যে যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে মাস্টার সেল অ্যান্ড পারচেজ অ্যাগ্রিমেন্ট (এমএসপিএ) প্রস্তুত করে আইন বিভাগের ভেটিং নেয়া হয় এবং সে প্রেক্ষিতে এমএসপিএ-টি চূড়ান্ত করা হয়।

পরবর্তীতে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির নীতিগত অনুমোদনের ভিত্তিতে পেট্রোবাংলা এমএসপিএ অনুস্বাক্ষরকারী ১৬টি প্রতিষ্ঠানের সঙ্গে চূড়ান্ত এমএসপিএ স্বাক্ষর করে। সূত্রটি আরও জানায়, দেশে নিরবিচ্ছিন্ন গ্যাস সরবরাহের লক্ষ্যে স্পট মার্কেট থেকে ২০২২ সালের মার্চ থেকে জুন পর্যন্ত মোট ১৩ কার্গো এলএনজি সংগ্রহের জন্য বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের নীতিগত অনুমোদন পাওয়া গেছে।

 

 

কলমকথা/ বিথী